Friday, June 17, 2011

মা

বাসায় ফিরছিলাম অফিস থেকে,বেশ কিছুদিন আগে। জ্যামের কারণে ফিরতে দেরি হয়েছিল। প্রতিদিনের মতো রিক্সায় উঠলাম। কিছুদুর যাওয়ার পর রিক্সাওয়ালা বললো স্যার আপনি কি ডাক্তার? না বলার পর আবার জিজ্ঞেস করল পরিচিত বড় ডাক্তার আছে কি না। এবারো না উত্তর পেয়ে কিছুক্ষণ চুপ থাকল। বাসার কাছে এসে নেমে পরলাম রিক্সা থেকে। ভাড়া দেয়ার পর সে আবার মুখ খুললো, একটু সাহায্য করবেন আমাকে? কি সাহায্য জানতে চাইলাম। সে বলতে থাকল যে তার মা কাল রাতে স্ট্রোক করেছে, অবস্থা খুব খারাপ। মায়ের একমাত্র সহায় সে। ডাক্তার জানিয়েছে কিছু টেস্ট করতে হবে যেগুলো অনেক ব্যয়বহুল। সে কিছু টাকা জোগাড় করেছে এরমাঝে। এখন বাকি টাকার জন্যে মায়ের চিকিৎসা বন্ধ। আমার কাছে সাহায্য চাইলো এই বলে। তার চোখে ছিল কান্নার ঢল। আমি কিছু টাকা দিয়ে চলে আসলাম।

গতকাল রাতের কথা, আবারো সেই একইভাবে ফিরছিলাম। রিক্সাওয়ালা জিজ্ঞেস করলো স্যার কি চাকরি করেন নাকি ছাত্র? চাকরির কথা বলার পর আবার সে বলতে থাকলো। একটু অন্যমনস্ক ছিলাম, হঠাৎ খেয়াল করলাম সে বলছে তার মায়ের জন্য কিছু টাকা দরকার, কাল রাতে মা স্ট্রোক করেছে। ঠিক সেইদিনের কথাগুলো। আমি বোবা হয়ে থাকলাম কিছুক্ষণ।

কিছুদিন আগে মা-দিবস গেল, মা-কে ভালবাসতেও নাকি দিন লাগে এখন! দেখলাম বিভিন্ন অফার, আবেগময় বিজ্ঞাপন। কেউ কতটা নিচে নামলে অথবা কতটা অভাবে নিজের মা-কে নিয়ে ব্যবসা করতে পারে তা আমার জানা নেই। আমরা আর কত নিজেদের শ্রেষ্ঠ সৃষ্টি দাবি করে যাবো তাও জানা নেই আমার।

No comments:

Post a Comment