Wednesday, February 2, 2011

স্বপ্নের উপাখ্যান

স্বপ্ন...

কেন যেন দেখতে খুব ভালবাসি এই আমি,

চোখ খোলা কিংবা বন্ধ

সবসময়ই আমরা একসাথে পথ চলি।

শৈশবে ছিল দুরন্ত সব ভাবনা..

বাবা থেকে রূপকথার সেই যুবরাজ,

সবার মতো হওয়ার কল্পনা

ক্ষণে ক্ষণে রূপ বদলানোই ছিল তখন স্বপ্নের কাজ।

কৈশোর কাটল আরও রঙিন

মাথায় খেলত একটাই চিন্তা

আর্মি অফিসার হব কোনদিন?

উর্দি চেপে সিভিলিয়ানদের নিশ্চিন্তে দিব থাবড়া।

অতঃপর এলো যৌবন...

দেশ-সমাজের সকল চিন্তা পড়ল ঘাড়ে

আদর্শ তখন লেনিন-তাজউদ্দিন

সেকি ঝড় উঠত চায়ের কাপে।

ভুলিনি আমি কোন স্বপ্নকে

বরং স্বপ্নই ভুলেছে আমাকে,

তাও ছাড়িনি কেউ কাউকে...

নিত্যনতুন রূপে সে ফিরে আসে আমার কাছে।

শত দুঃখ কষ্টের ভিড়ে,

আমার স্বপ্নগুলোই বাঁচিয়ে রাখে আমাকে।

1 comment:

  1. Dreams give us hope and keep us alive. But nothing can be compared to those colourful dreams of childhood. Those are unique, cute and thrilling indeed :)

    ReplyDelete